এবার বিশ্ব ঐতিহ্যের তালিকায় বাংলাদেশের শীতলপাটি



( মডারেটর )

ডিসেম্বর 6, 2017

বাংলাদেশ

5

1,557

এবার বিশ্ব ঐতিহ্যের অংশ হতে যাচ্ছে বাংলাদেশের বিখ্যাত শীতলপাটি। ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) তালিকায় ঠাঁই পেয়েছে দেশের উত্তর-পূর্বাঞ্চলের (বৃহত্তর সিলেট) ঐতিহ্যবাহী শীতলপাটি।

shitol pati bangladesh

বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে চলমান ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির সম্মেলনে বিশ্বর বিভিন্ন দেশের ঐতিহ্যবাহী অজর্নের মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্ব ঐতিহ্য কমিটির তালিকায় বিভিন্ন দেশের ৩৫টি ঐতিহ্যের সঙ্গে বাংলাদেশের শীতলপাটিকেও স্থান দিয়েছে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী জানিয়েছেন বাংলাদেশ সময় দুপুর ১টা ৩২ মিনিটে শীতলপাটিকে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে। এর আগে গত বছর চারুকলার মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছিল ইউনেস্কো।

Shital pati

পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা ছাড়াও বাংলার বাউল সংগীত, ঐতিহ্যবাহী জামদানী বুনন পদ্ধতি ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে। সর্বশেষ চলতি বছর অক্টোবর মাসের শেষ দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি দেয় জাতিসংঘের এই সংস্থাটি।

বৃহত্তর সিলেটের ১০০ গ্রামের প্রায় ৪ হাজার পরিবার সরাসরি শীতলপাটি বুননের সঙ্গে জড়িত রয়েছে বলে জাতীয় জাদুঘর এক সমীক্ষা থেকে জানা গেছে। সিলেটের শীতলপাটির এই বুননশিল্পীরা স্থানীয়ভাবে ‘পাটিয়াল’ বা ‘পাটিকর’ নামে পরিচিত।

সাধারণত বেত দিয়ে তৈরি করা হয় এই শীতলপাটি। বাংলাদেশের গরম আবহাওয়ায় এই শীতলপাটি বেশ আরামদায়ক। যুগ যুগ ধরে এ দেশের মানুষ বিভিন্ন উৎসবে এবং নিত্য দিনের বিশ্রামের সঙ্গী হিসেবে শীতলপাটি ব্যবহার করে আসছে।

সেলিম

লেখক

Related Posts