পরীক্ষার আগেই ফেসবুকে বিনামূল্যে জেএসসির প্রশ্ন



( মডারেটর )

নভেম্বর 13, 2017

গুরুত্বপূর্ন সংবাদ

2

797

13/নভেম্বর/2017, jonorablog.com

২০১৭ নভেম্বর ১৩ ১০:১১:৪৫
দ্য রিপোর্ট প্রতিবেদক : এবার জুনিয়র স্কুল সার্টিফিকেটের (জেএসসি) গণিত পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টাখানেক আগে বিনামূল্যে ফেইসবুক গ্রুপ ও পেইজে প্রশ্ন ও তার উত্তর ছড়িয়ে পড়েছে। যেটা হুবহু মিলছে পরীক্ষার প্রশ্নের সাথে।

রবিবার (১৩ নভেম্বর) সকাল ৯টার দিকে ‘সকল পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সমাহার’ ও ‘psc jsc ssc hsc question suggestion. all board examinee 2018+2019+20+21 bd’ নামের একটি ফেইসবুকে পেইজে প্রশ্ন ফাঁস করা হয়েছে।

এতদিন টাকার বিনিময়ে মেসেঞ্জার ও হোয়াটস অ্যাপে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন ফাঁস হলেও এবার তা বিনামূল্যে পাওয়া যাচ্ছে।

রবিবার সকাল ১০টায় জুনিয়র স্কুল সার্টিফিকেটের (জেএসসি) গণিত পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টাখানেক আগে বিভিন্ন কেন্দ্রের সামনে দাঁড়িয়ে তাতে চোখ বুলিয়ে নেন শিক্ষার্থীরা।

তবে সকাল ১০টায় পরীক্ষা শুরুর কিছু সময় পর থেকে ওই পেইজটি আর দেখা যাচ্ছে না।

এর বাইরে ‘psc jsc ssc hsc question suggestion. all board examinee 2018+2019+20+21 bd’ নামের একটি ফেইসবুক গ্রুপেও সকাল ৯টার দিকে প্রশ্নপত্র তুলে দেন কয়েকজন ব্যবহারকারী। পরীক্ষা শেষে এই প্রশ্নের সঙ্গে পরীক্ষার প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

এভাবে প্রশ্ন ফাঁস হলেও তা বন্ধে কার্যকর পদক্ষেপ না থাকায় ক্ষোভ প্রকাশ করেন অনেক অভিভাবক। তারা জানান, ফেইসবুকের বিভিন্ন গ্রুপে মোবাইল নম্বর দিয়ে টাকা পাঠিয়ে প্রশ্নের জন্য যোগাযোগ করতে বলা হচ্ছে। এখন তো সব সিম বায়োমেট্রিক করা, তাহলে এরা কারা? এদের বের করা কি কঠিন? নাকি বড় রাঘববোয়ালরাই প্রশ্ন ফাঁস করছে? কয়টা প্রশ্ন কোন কেন্দ্রে যাচ্ছে সেটা হিসাব করে তৈরি হওয়ার কথা। তাহলে উপরের লোকজন জড়িত না থাকলে উত্তরে টিক চিহ্ন দিয়ে প্রশ্ন ফাঁস করা সম্ভব হয় কীভাবে?

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বিভিন্ন গণমাধ্যমকে জানান, এ বিষয়টি আমরা গোয়েন্দা সংস্থাকে অবহিত করেছি। তারা কাজ করছেন।

 

আলামিন

লেখক

Related Posts