পিজা খেয়ে কমবে ওজন!



( ব্লগার )

ডিসেম্বর 13, 2017

ডাক্তার টিপ্স

4

1,675

Untitled-1

ওজন বেড়ে যাচ্ছে। তাই মন খারাপ করেই বাদ দিতে হয়েছে প্রিয় খাবার পিজা। শুধু তাই নয়, আইসক্রিম, পাস্তা, নুডলস সব বাদ গেছে খাবার তালিকা থেকে। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। পিজা খেয়েই নাকি ওজন কমানো সম্ভব, এমনটাই জানিয়েছেন তারা।

পর্তুগালে করা একটি গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে পিজা, আইসক্রিম, পাস্তা ইত্যাদি পছন্দের খাবারগুলো খেয়েও ওজন কমানো সম্ভব। কিন্তু প্রতিদিন নয়, সপ্তাহে একদিন নিজের ডায়েটের সঙ্গে প্রতারণা করা সুযোগ আছে বলে জানান গবেষকরা।

গবেষণার খাতিরে দুই ভাগে বিভক্ত করা হয়েছে মানুষকে। একটি দলে ওজন কমানোর ডায়েটে ‘চিট মিল’ হিসেবে পিজা, পাস্তা আইসক্রিম এর মতো হাই ক্যালরির খাবার রাখা হয়েছিল। অন্য দলে হাই ক্যালরির এসব খাবার একদম নিষিদ্ধ ছিল। গবেষণায় দেখা গেছে, যে দলটি সপ্তাহে একবার নিজেদের প্রিয় খাবার খেয়েছেন, তাদের মন ভালো ছিল এবং ওজন কমানোর ব্যাপারে বেশি উৎসাহী ছিলেন তারা। আর যারা একেবারেই খাননি, তারা কিছুদিনের মধ্যেই ওজন কমানোর প্রতি উৎসাহ হারিয়ে ফেলেছিলেন।

নিয়মটা খুব সহজ ছিল। সপ্তাহে একদিন প্রিয় খাবার খাওয়া যেত। পছন্দের খাবার খাওয়া যাবে জানা থাকলে পুরো সপ্তাহ খেতে না পারায় হতাশা থাকবে না। চিট মিল পদ্ধতি কাজ করার মুল কারণ হলো এতে মন ভালো থাকে। এতে মানসিক চাপ ও একঘেয়েমি কমে। মানসিক চাপের কারণে সৃষ্ট হরমোন কর্টিসল ওজন বাড়াতে সক্রিয় ভূমিকা রাখে। তাই ওজন কমাতে মন ভালো থাকা জরুরী। তবে পিজা কিংবা আইসক্রিম যেই খাবারটাই খাওয়া হোক, সেটা হতে হবে পরিমিত পরিমাণে।

রিয়াদ নোমান

সামান্য লিখার চেষ্টা! ইহা সামান্য নয় ।

Related Posts