পেঁয়াজ ছাড়াই মুরগি-সবজি



( ব্লগার )

নভেম্বর 25, 2017

স্বাস্থ এবং সুস্থতা

5

1,744

পেঁয়াজ সেঞ্চুরি করছে, ধীরে ধীরে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে, পেঁয়াজের দাম। প্রতিদিনের রান্নায় পেঁয়াজ থাকবে না, এটা ভাবতেই পারি না আমরা। কিন্তু জানেন কি, পেঁয়াজ ছাড়াও মজার মজার রান্না সম্ভব।

জেনে নিন এমনই দু’টি রেসিপি:  

টমেটো চিকেন
উপকরণ: মুরগির মাংস এক কেজি, কাঁচামরিচ ৩টি ও পোস্তদানা ১ চা চামচ বাটা, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, টমেটো পিউরি ২ টেবিল চামচ, তেল ১/৩ কাপ, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, লবণ-স্বাদমতো, পানি-এক কাপ,  ধনেপাতা সাজানোর জন্য।

প্রণালী: মুরগি পছন্দমতো টুকরা করুন। মাংসের সঙ্গে তেল, পানি আর ধনেপাতা বাদে সব উপকরণ দিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন।
চুলায় পাত্রে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভালো করে কেষিয়ে নিন। এবার পানি দিয়ে ২০ মিনিট রান্না করুন। মাংস রান্না হয়ে গেলে ওপরে ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সবজিসবজি
শীতের শুরুতেই প্রচুর সবজি আসছে বাজারে। পছন্দমতো সবজি দিয়ে পেঁয়াজ ছাড়াই রান্না করুন মজাদার মিক্সড সবজি।

উপকরণ: আলু-আধা কেজি, ফুলকপি, টমেটো, মিষ্টি আলু, পেঁপে (সবজিগুলো বড় চারকোনা করে কেটে নিন)  প্রতিটি সবজি এক কাপ করে নিন। টক দই আধা কাপ, চিনি আধা চা চামচ, টমেটো পিউরি ২ টেবিল চামচ, তেল আধা কাপ, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ২ টুকরো, লবণ-স্বাদমতো।

প্রণালী: চুলায় প্রথমে পাত্রে তেল দিয়ে চিনি দিন, চিনি বাদামী হলে সব মশলা দিয়ে দুই মিনিট ভুনা করুন। সবগুলো সবজি দিয়ে দুই মিনিট নাড়ুন। এবার টক দই দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা সরিয়ে সবজি থেকে বের হওয়া পানি জ্বালিয়ে শুকিয়ে নিন,
তেল ওপরে উঠে এলে বুঝবেন আপনার সবজি রান্না হয়ে গেছে।

নামিয়ে ভাত-রুটি-পোলাওয়ের যেকোনোটির সঙ্গে পরিবেশন করুন।

রিয়াদ নোমান

সামান্য লিখার চেষ্টা! ইহা সামান্য নয় ।

Related Posts