বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি তৈরি করল টেসলা



( ব্লগার )

নভেম্বর 25, 2017

টেক ব্লগ

2

547

বিশ্বের সবচেয়ে বড় লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করেছে টেসলা। দক্ষিণ অস্ট্রেলিয়ায় ইতোমধ্যেই ব্যাটারি ইনস্টলের কাজ সম্পন্ন হয়েছে। কয়েকদিনের মধ্যেই দেশটির বিদ্যুৎ বিভাগ ব্যাটারিটি পরীক্ষা নিরীক্ষা শুরু করবে।

এ বছরের জুলাই মাসে ব্যাটারিটি তৈরির জন্য ক্রয় আদেশ পায় টেসলা। আর এ কাজের জন্য সময় দেওয়া হয়েছিল মাত্র ১শ’ দিন। ১২৯ মেগাওয়াট ক্ষমতার বিশাল এই ব্যাটারি মাত্র ১০০ দিনে তৈরি করাটা বেশ চ্যালেঞ্জিং ছিল টেসলার জন্য। তবে বিষয়টি এর থেকেও বেশি চ্যালেঞ্জিং ছিল টেসলার প্রধান নির্বাহী এলোন মাস্কের জন্য। কেননা নির্ধারিত সময়ের মধ্যে ব্যাটারি ইনস্টলেশন সম্পন্ন করতে না পারলে কোনো টাকা না নেয়ারও অঙ্গীকার করেছিলেন তিনি।

টেসলার এই পাওয়ারপ্যাক যুক্ত থাকবে সেখানকার বিদ্যুৎ গ্রিডের সাথে। আর পুরো ব্যাটারি সিস্টেমটি রিচার্জ হবে উইন্ডমিলের মাধ্যমে। পুরো পাওয়ারপ্যক সিস্টেমটির জন্য টেসলাকে প্রায় ৫০ মিলিয়ন ডলার পরিশোধ করবে দেশটির সরকার।সবচেয়ে বড় ব্যাটারি

দক্ষিণ অস্ট্রেলিয়ার বিদ্যুতের একটি বড় অংশই আসে নবায়নযোগ্য মাধ্যম থেকে। তবে ২০১৬ সালের সেপ্টেম্বরে বেশ বড় একটি ব্ল্যাকআউটের শিকার হয়েছিল রাজ্যটি যার দরুন বড় একটি সময় ধরে রাজ্যের বাসিন্দারা অন্ধকারে ছিলেন।

এরপরই বিদ্যুৎ ব্যবস্থা আরও জোরদার করার উদ্যোগ নেয় সরকার। সেখানকার ৩০ হাজারের বেশি পরিবারের জন্য একটি বিকল্প বিদ্যুতের উৎস তৈরির পরিকল্পনা হাতে নেওয়া হয় যা জরুরি অবস্থায় বিদ্যুৎ সরবরাহ করতে পারবে।

এরই অংশ হিসেবে ১২৯ মেগাওয়াট ক্ষমতার বিশাল এই ব্যাটারি তৈরির জন্য দরপত্র চাওয়া হয় যেখান থেকে কাজটি পেয়েছিল টেসলা।

রিয়াদ নোমান

সামান্য লিখার চেষ্টা! ইহা সামান্য নয় ।

Related Posts