বেড়ে গেছে হাঁসের কদর, গরুর মাংসের বাজারে ধস!



( মডারেটর )

ডিসেম্বর 3, 2017

বাংলাদেশ

3

504

শীত এলেই কদর বেড়ে যায় হাঁসের। এ মৌসুমে হাঁসের ডিম ও মাংস খাওয়া অনেকেরই বিশেষ পছন্দ। তাই শীত আসলেই দেখা যায় রাজধানীসহ সারা দেশের বিভিন্ন পথের ধারে হাঁসের ডিম বিক্রির হিড়িক। আর গ্রামীণ কিংবা শহুরের বাজার সরব হয়ে ওঠে হাঁসের প্যাঁক প্যাঁক শব্দে।

Duck market

শরীরে বাড়তি উষ্ণতার জন্য অনেকেই শখ করে খান হাঁসের মাংস, ডিম। স্বাভাবিকভাবেই শীত আসলেই হাঁসের ডিম ও হাঁসের দাম কিছুটা বেড়ে যায়। সুস্বাদু মাংসের জন্য হাঁসের বাড়তি কদর বহুকাল আগে থেকেই রয়েছে।

ইদানিং গরুর মাংসের দাম ক্রমশই আকাশচুম্বি হয়ে যাচ্ছে, আর এজন্য অনেকেই গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছেন। বেশি দামের কারণে সারা দেশে গরুর মাংস বিক্রি তুলনামূলকও কম বলে জানা গেছে। গরুর মাংসের ক্রেতাদের অনেকেই মুরগীর দিকে ঝুঁকেছেন। আর শীতের কারণে সেই চাপ এখন হাঁসের দিকে।

কিশোরগঞ্জের মিঠামইন থানার গোপদীঘি বাজারে পাতি হাঁস কিনতে আসা সোহেল নামের এক ব্যক্তি জানালেন, ‘গরু কিংবা খাসির মাংস সারা বছরই খাই, কিন্তু হাঁস বেশি খাওয়া হয় শীতে। এতে শরীরের ঠাণ্ডা ভাবটা কিছু কমে। আর সকালে হাঁসের মাংস দিয়ে গরম ভাত অসাধারণ।’ সোহেল সাহেবের মতো অনেকেই শীতে মাংস খাওয়া অঘোষিত পারিবারিক রেওয়াজে পরিণত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, খুলনা, বাগেরহাট, সিলেট ও রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকায় গরুর মাংসের দাম কমে গেছে। এসব এলাকায় পিকনিক-বনভোজনেও সুস্বাদু হাঁসের মাংস জায়গা পাচ্ছে। আর অনেকেই অতিথি আত্মীয়-স্বজনদের রাজহাঁস-চীনা হাঁস দিয়ে আপ্যায়ন করছেন। এসব কারণেই মূলত গরুর মাংসের ক্রেতা অনেকাংশেই কমে গেছে।

খুলনা গল্লামারী বাজার কল্যাণ সমিতির নেতা রবিউল ইসলাম সবুজের কাছে মোবাইলফোনে জানতে চাইলে তিনি জানান, শীতের কারণে হাঁসের কদর বেড়ে যাওয়ায় গরুর মাংসের বাজারে ধস নেমেছে। উপায় না পেয়ে গরুর মাংসের দামও কমানো হয়েছে। আগে যে মাংস ৫০০ টাকায় বিক্রি হতো সেটি এখন বিক্রি হচ্ছে ৪২০ টাকায়।

তবে বিভিন্ন মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, গরুর মার্কেটে বিক্রি ও দাম কমে গেলেও খাসির মাংসের চাহিদা অপরিবর্তিত রয়েছে। খাসির মাংস বেশিরভাগ মার্কেটেই বিক্রি হচ্ছে ৬৮০ থেকে ৭০০টাকায়।

হাঁসের মাংস নিয়ে কিছু কথা: পুষ্টিবিজ্ঞানীদের মতে, হাঁসের মাংস- দেরিতে হজম হয়। বল ও কফ বাড়ায় তবে চোখের ছানি পড়া ও স্বরভঙ্গ রোগে খুবই উপকারী। হাঁসের মাংসে রয়েছে এলডিএল বা লো ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল। যা হার্টের রোগীদের জন্য ভালো নয়। তাই রোগীদের জন্য হাঁসের মাংস খাওয়ার ক্ষেত্রে সর্তক থাকা উচিত।

সেলিম

লেখক

Related Posts