মোবাইল ইন্টারনেটের গতিতে পিছিয়ে বাংলাদেশ



( ব্লগার )

ডিসেম্বর 13, 2017

টেক ব্লগ

3

2,091

মোবাইল ইন্টারনেটের গড় গতির দিক থেকে বিশ্বের প্রায় সব দেশের তুলনায় পিছিয়ে আছে বাংলাদেশ। ওয়াশিংটন ভিত্তিক ইন্টারনেট অ্যাকসেস ও পারফরমেন্স অ্যানালাইসিস কোম্পানি ওকলা’র ‘স্পিডটেস্ট গ্লোবাল অ্যানালাইসিস‘ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, মোবাইল ইন্টারনেটের গতির হিসেবে ১২২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০তম। গত বছরের নভেম্বর থেকে এ বছরের নভেম্বর পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। তাতে বলা হয়েছে, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ৪.৯৭ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)। এছাড়া আপলোড স্পিড ১.৯৫ মেগাবিট পার সেকেন্ড।

বাংলাদেশের পরেই তালিকায় অবস্থান করছে লিবিয়া (৪.০৮ এমবিপিএস) এবং ইরাক (৩.১২ এমবিপিএস)। এ তলিকায় শীর্ষস্থানে আছে নরওয়ে। দেশটির মোবাইল ইন্টারনেটের গড় গতি ৬২.৬৬ মেগাবিট পার সেকেন্ড। দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ড (৫৩.০১ এমবিপিএস) ও আইসল্যান্ড (৫২.৭৮ এমবিপিএস)।

ওকলার এ প্রতিবেদনে দেখা গেছে, মোবাইল ইন্টারনেটের গড় গতি প্রায় প্রতি মাসেই কমছে। এ বছরের আগস্টে এই গতি ছিল ৫.২২ এমবিপিএস, সেপ্টেম্বরে ৫.১০ এমবিপিএস এবং অক্টোবরে ৫.০৯ এমবিপিএস। তবে নভেম্বরে এই গতি আরও কমে ৪.৯৭ এমবিপিএসে এসে দাঁড়িয়েছে।

মোবাইল ইন্টারনেট

অন্যদিকে ফিক্সড ব্রডব্যান্ডের গতির দিক থেকে এ প্রতিবেদনে ‘কিছুটা’ ভালো অবস্থানে আছে বাংলাদেশ। ১৩৩টি দেশের মধ্যে ১৬.১৪ এমবিপিএস গড় গতি নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৫তম। তবে আপলোড গতি আরেকটু বেশি, ১৭.৩২ এমবিপিএস।

মোবাইল ইন্টারনেটের গতি আগের থেকে কমে আসলেও তুলনামূলকভাবে প্রতিমাসেই বাড়ছে ব্রডব্যান্ডের গতি। গত বছরের নভেম্বরে ব্রডব্যান্ডের গড় গতি ছিল ১৪.১৯ এমবিপিএস।

ফিক্সড ইন্টারনেটের গতিতে সবচেয়ে এগিয়ে আছে সিঙ্গাপুর। দেশটিতে ব্রডব্যান্ডের গড় গতি ১৫৩.৮৫ এমবিপিএস। এ তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে আইসল্যান্ড (১৪৭.৫১ এমবিপিএস) এবং হংকং (১৩৩.৯৪ এমবিপিএস)।

উভয় তালিকাতেই বাংলাদেশে তুলনায় এগিয়ে আছে প্রতিবেশী দেশ ভারত। মোবাইল ইন্টারনেটের গতিতে দেশটির অবস্থান ১০৯তম (৮.৮০ এমবিপিএস) এবং ব্রডব্যান্ডে ৭৬তম (১৮.৮২ এমবিপিএস)। অন্যদিকে মোবাইল ইন্টারনেটের গতিতে পাকিস্তান বাংলাদেশের তুলনায় এগিয়ে থাকলেও পিছিয়ে আছে ব্রডব্যান্ডে।

রিয়াদ নোমান

সামান্য লিখার চেষ্টা! ইহা সামান্য নয় ।

Related Posts