রক্তদান সহজ করতে বাংলাদেশ এ ফেসবুক এর নতুন সেবা



( ব্লগার )

জানুয়ারী 22, 2018

লাইফ স্টাইল

7

3,475

রক্তদান সহজ করতে বাংলাদেশ এ ফেসবুক এর নতুন সেবা

বর্তমানে দেশে রক্তদানের ক্ষেত্রে এবং প্রয়োজনীয় গ্রুপের রক্ত সংগ্রহের ক্ষেত্রে ব্যাপক পরিসরে ব্যবহার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

তবে এ প্রক্রিয়া আরও সহজ করতে আনুষ্ঠানিকভাবে নতুন একটি সেবা চালুর ঘোষণা দিয়েছে এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি। আগামীকাল থেকে দেশে এ সেবাটি পাওয়া যাবে।

আজ রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এ সেবাটি চালুর ঘোষণা দেন ফেসবুক সাউথ এশিয়ার হেলথ প্রোডাক্ট ম্যানেজার হেমা বুদারাজু।

তিনি জানান, এ সেবাটি চালুর ক্ষেত্রে বাংলাদেশ দ্বিতীয়। এর আগে ভারতে প্রথম দেশ হিসেবে সেবাটি চালু করা হয়েছে। এর মাধ্যমে প্রয়োজনীয় মুহূর্তে রক্ত সংগ্রহ করা আরও সহজ হয়ে যাবে বলে মনে করেন তিনি।

এর মাধ্যমে রক্তদানের বিষয়ে মানুষের মাঝে সচেতনতা তৈরি করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন ফেসবুকের এ কর্মকর্তা।

যেভাবে কাজ করবে ফেসবুকের এ সেবাটি

গত বছরের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে সেবাটি চালু করে ফেসবুক। এ বিষয়ে এক ব্লগ পোস্টে সেবাটির বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয় তখন। সেখানে জানানো হয়, রক্ত দাতারা এ ফিচারটি ব্যবহার করে ‘ব্লাড ডোনার’ হিসেবে নিবন্ধিত হতে পারবেন।

আগামীকাল এ সেবাটি চালু হওয়ার পর রক্তদাতা ফেসবুকের এই পেজ থেকে নিবন্ধন করতে পারবেন। রক্তের গ্রুপ এবং এর আগে কখনও রক্ত দান করেছেন কিনা, এসব তথ্য দিয়েই নিবন্ধিত হওয়া যাবে।

ফেসবুকে রক্তদান

পরবর্তীতে কারো রক্তের প্রয়োজন হলে বিশেষায়িত পোস্ট করতে পারবেন তারা।

এ পোস্টে রক্তগ্রহীতার রক্তের গ্রুপ, যোগাযোগের ঠিকানাসহ বিস্তারিত তথ্য উল্লেখ করা থাকবে।

রক্ত চেয়ে পোস্ট দেওয়ার পর ফেসবুক একই গ্রুপের এবং স্বল্প দূরত্বের মধ্যে আছেন, এমন রক্তদাতাদের নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে।

পরবর্তীতে রক্তদাতা রক্ত দিতে চাইলে ওই পোস্টদাতার সাথে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ কিংবা সরাসরি ফোন করে যোগাযোগ করতে পারবেন।

ফেসবুকে রক্তদান

রক্তদাতার রক্তের গ্রুপ ছাড়া অন্য কোনো ব্যক্তিগত তথ্য রক্তগ্রহীতা কিংবা অন্যদের সাথে শেয়ার করা হবে না বলেও জানিয়েছে ফেসবুক।

রিয়াদ নোমান

সামান্য লিখার চেষ্টা! ইহা সামান্য নয় ।

Related Posts