ফরমেট অথবা ডিলিট হয়ে যাওয়া ফাইল উদ্ধার করুন



( মডারেটর )

মার্চ 30, 2018

টিওটোরিয়াল ব্লগ

14

1,060

রিকোভারী সম্পর্কে অনেকে জানে আবার অনেকেই জানেন না।
আবার অনেকেই আছেন জানেন কিন্তু সঠিক রিকোভারী কি ভবে করতে হয় তা জানেন না। যার রিকোভারী সম্পর্কে একেবারেই জানেন না আমি তাদের জন্য রিকোভারী বেসিক কিছু আলোচনা করবো।
এখন কথা হল রিকোভারী ক?
ধরুন আপনার কম্পিউটার থেকে একটি জরুুরী ডুকুমেন্ট আপনি ডিলেট/ফরম্যাট করে দিলেন বা ভুলেম বসত ফরম্যাট/ডিলেট হয়ে গেল। কিন্তু ডুকুমেন্টি আপনার খুব দরকার। সেই ডুকুমেন্ট গুলো উদ্ধার করার জন্য যে
পদ্ধতি অবলম্বন করা হয় তাকে রিকোভারী বলা হয়।
রিকোভারী করার পূর্বে কিছু কথা:-
যারা রিকোভারী সম্পর্কে জানেন না বা জানেন কিন্তু কি ভাবে রিকোভারী করতে হয় তা জানেন না, আমি তাদের জন্য আজকে দেখাবো যে, কি ভাবে সহজ পদ্ধতিতে রিকোভারী করা যায়। আর প্রথমেই আমি একটা কথা বলে নিচ্ছি যে, এই নরমাল ভাবে রিকোভারী করে কিন্তু সব সময় সব ধরনের ডুকুমেন্ট উদ্ধার করা সম্ভব হয় না, আবার অনেক সময় দেখা যায়, যে খুব ভালো রিকোভারী হয়। আর এই সাধারন সফটয়্যার দিয়ে খুব ভালো রিকোভারী করতে হলে, অবশ্যই আপনার হর্ডিস্ক ভালো
হতে হবে। আমি নিজেই অনেক রিকোভারী করেছি এবং অন্য জনকেও করে দিয়েছি, আর এই রিকোভারী করতে গিয়ে আমার যে একটি অভিঞ্জতা হয়েছে বা আমার যেটা মনে হয়- যে হার্ডিস্কে যদি বেডসেক্টর থাকে বা হর্ডিস্ক দূর্বল থাকে, তাহলে ঐ হার্ডিস্কদিয়ে খুব ভালো রিকোভারী করা যায় না। কিন্তু এই সাধারন রিকোভারী করে অডিও,ভিডিও,ইমেজ,ওয়ার্ড, এক্সেল এ সমস্থ ফাইল গুলো খুব সহজেই পুনরুদ্ধার করতে পারবেন।
তাহেলে শরু করা যাকঃ-
রিকোভারী করার জন্য প্রথমে আপনাকে একটি রিকোভারী সফটয়্যার নামাতে হবে। রিকোভারী করার জন্য ইন্টারনেটে অনেক ধরনের ফ্রি সফটয়্যার পাওয়া যায়। কিন্তু সব সফটয়্যার দিয়ে খুব ভালো রিকোভারী করা যায় না। তাই আমি আপনাদেকে খুব ভালো(এই সফটয়্যার গুলো আমি নিজে ব্যবহার করি) দুটি সফটয়্যা নাম বলবো-

১) Recuva  ->   Download 1  / Download 2

২. EasyRecovery Professional ->  Download 1 / Download 2

ডাউনলোড লিংকে ক্লিক করে কিছুক্ষন সময় অপেক্ষা করুন, তার পর ডাউনলোড অপসন আসলে ডাউনলোড করুন।
এখান থেকে যে সফটয়্যারটি আপনার ভালো লাগে আপনি সেটা ব্যাবহার করতে পারেন। তবে আমি আপনাদে Recuva Software টি ব্যবাহার করার জন্য বলবো। কারন এই সফটয়্যর দিয়ে রিকোভারী করতে অনেক কম সময় লাগে এবং খুব ভালো রিকোভারী হয়, আর আজ আমি শুধু Recuva Software নিয়েই বিস্তারিত আলোচনা করবো, তাই এই সফটয়্যারটি ব্যবহার করা জন্য বললাম। বাকি সফটয়্যা গুলো দিয়ে কি ভাবে রিকোভারী করতে হয় তা জানার জন্য আমার এই টিউটরিয়ালটি দেখুন-

Recuva Software দিয়ে রিকোভারী করার জন্য ডাউনলোড লিংক থেকে প্রথমে সফটয়্যারটি ডাউনলোড করুন।

 

১.তারপর সফটয়্যাটির উপর ডাবল ক্লিক করুন।

২. নেক্সট এ ক্লিক করুন।

৩. এই লিখা গুলোকে সিলেক্ট করুন।

৪. ইন্সটল এ ক্লিক করুন।

৫. ইন্সটল শেষ হলে নেক্সট এ ক্লিক করুন।

তার পর সফটয়্যরটি অপেন করুন।

 

৬. নেক্সট এ ক্লিক করুন।

 

৭. আপনি যদি শুধু ভিডিও রিকোভারী করতে চান তাহলে শুধু ভিডিও অপসনটি সিলেক্ট করুন। শুধু ইমজে রিকোভারী করতে চাইলে শুধু ইমেজ অপসনটি সিলেক্ট করুন। আর যদি শুধু অডিও রিকোভারী করতে চান তাহলে শুধু অডিও অপসনটি সিলেক্ট করুন। আর সকল ধরনের ফাইল রিকোভারী করার জন্য ‘‘অল ফাইলস’’ নামে অপসনটি সিলেক্ট করুন।

 

৮. তার পর নেক্সট এ ক্লিক করুন।

 

৯. আবার নেক্সট এ ক্লিক করুন।

 

১০. খুব ভালো ভাবে রিকোভারী করার জন্য প্রথমে “এনেবাল ডিপ স্কান” এ ক্লিক করুন, কিন্তু এ ক্ষেত্রে সময় বেশি লাগতে পাররে। তার পর ‍স্টার্ট এ ক্লিক করুন।

 

১১. এবার দেখুন রিকোভারী হচ্ছে।

 

১২. এখানে থেকে আপানার মুছে যাওয়া ফাইল গুলোকে সিলেক্ট করুন। যে ফাই গুলো লার চিন্হিত করা, সে গুলো কাজ না করার সম্ভাবনাই বেশী।

 

১৩. রিকোভারী বাটনে ক্লিক করুন।

 

১৪. আপনার রিকোভারী করা ফাইল গুলো যেখানে রাখবেন, সে স্থানটিকে সিলেক্ট করে দিন।

 

১৫. তার পর ওকে বাটন প্রেস করুন।

 

১৬. শুধু ড্রাইভ ভিত্তিক রিকোভারী করার জন্য, সফটয়্যারটি পুনরায় অপেন করুন। তার পর “ডু নট ‍সো দিস উইজার্ড অন ‍স্টার্টাপ” এই লিখাটিকে সিলেক্ট করুন। তার পর ‘‘ক্লোজ” বাটনে ক্লিক করে সফটয়্যারটি আবার অপেন করুন।

 

১৭. এবার যে ড্রাইভটি রিকোভারী করবেন, সেই ড্রাইভটি সিলেক্ট করুন।

 

১৮. তার পর স্কানে এ ক্লিক করুন।

 

১৯. তার পর আগের মত করে মুছে যাওয়া ফাইল গুলোকে সিলেক্ট করে রিকোভারী বাটনে ক্লিক করুন। তার পর আপনার রিকোভারী করা ফাইল গুলো যেখানে রাখবেন, সে স্থানটিকে সিলেক্ট করে দিন। তার পর ওকে বাটন প্রেস করুন।

আমার লিখা বুঝতে কোন ধরনের সমস্যা হলে উপরে দেয়া আমার ভিডিও টিউটরিয়ালটি দেখুন, তাহলেই খুব সুন্দর ভাবে সব বুঝতে পারবেন। সেখানে আমি বিস্তারীত ভাবে আলোচন করার চেষ্টা করেছি।

কোন ধরনে মনতব্য থাকলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

আমার লিখায় কোন ধরনের ভুল হয়ে থাকলে ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবেন।
দয়া করে এই পোস্টটি সেয়ার করুন।

Related Posts