গুগোল এডসেন্স একাউন্ট ডিসেবল হওয়ার হাতে থেকে বাঁচার জন্য করনীয়



Keep Safe Your Google Adsense Account 

বেশিরভাগ মানুষ এখন অনলাইনে টাকা আয় করার পথ বেছে নিচ্ছে আর সাথে সাথে বাড়ছে বিভিন্ন কোম্পানীর রুল্স  এন্ড রেগুলেশন ।

আমরা হয়তো কমবেশি সবাই যানি যে বর্তমানে ফ্রিল্যান্সারদের সবচেয়ে বেশি পেমেন্ট কররে  গুগোল, শুধু পেমেন্টই না, আস্থা এবং ভরসার দিকে দিয়েও গুগোল এর ধারে কাছে অন্য কোন কিছু নেই ।  আপনারা যারা ব্লগার এবং ইউটিউবার আছেন তাদের মধ্যে গুগোল এর এডসেন্স ব্যাবহার করছেননা এমন কেউই নেই । আমরা সবাই যানি যে আমাদের ব্লগটি কিংবা ইউটিউব চ্যানেলটি একটু জনপ্রিয় হলে, গুগোল এডসেন্স আমাদের পেমেন্ট করতে একটুও কিপ্টামী করেনা । কিন্তু তবুও আজকাল দেখছি আমাদের এডসেন্স একাউন্ট অকারনে সাসপেন্ড হয়ে যাচ্ছে, যেটা খুবই দুঃখজনক ব্যাপার। এই সমস্যাটাতে যাতে আপনাকেও পড়তে না হয় সেজন্যে উল্লেখিত কাজ গুলো অবশ্যই করবেন ।

আপানর এডসেন্স এ  CTR  ১০% এর ভেতর আছে কিনা তা প্রতিনিয়ত খেয়াল রাখুন –

গুগোল এডসেন্স CTR ১০% সাজেস্ট করে, অর্থ্যাৎ ১০% এর ভেতর থাকলে আপনি নাকে তেঁল দিয়ে ঘুমায়তে পারবেন  । ১০% -১৫% এর ভেতরে না যাওয়াই ভালো তবে রিক্স নেই ।  খেয়াল রাখুন  যেন কোনভাবেই CTR ১৫% এর উপরে না যায় , এর উপরে যাওয়া মানে বুঝে নেবেন  আপনার একাউন্টের এক পা কবরে । 

CTR কি ?

এটা অনেকটা ডায়াবেটিস রোগের মতন । স্বাভাবিক রাখতে হবে । বাড়তে দেওয়া যাবেনা, বাড়লেই মাথা ঘুরে পড়ে যাবেন ।

CTR হলো Click Through Rate ,,  অর্থাৎ  এই CTR হচ্ছে  আপনার ওয়েব পেজে আগত ভিজিটরের সংখ্যা এবং তাদের কাছ থেকে প্রাপ্ত ক্লিক ( Adsense এর বিজ্ঞাপনে ভিজিটরদের ক্লিক ) এর অনুপাত বোঝায় ।

আর  এই CTR এর মাধ্যমেই এডসেন্স বুঝতে পারে যে আপনা ওয়েবসাইটে কিংবা ইউটিউব চ্যানেলে আগত ভিজিটর অনুযায়ি অ্যাডে ক্লিকের পরিমান ঠিক আছে!  নাকি সন্দেহজনক ।

CTR বেশি হলেই একাউন্ট সাসপেন্ড হওয়ার সম্ভাবনা থাকে – 

গুগোল এর সাধারন CTR হলো ১০%-১৫% , অর্থাৎ আপনার ওয়েব পেজে যদি দৈনিক ১০০ জন ভিজিটর আসে তাহলে আপনার ওয়েবসাইটে রাখা এডসেন্স এর বিজ্ঞাপন গুলোতে  ১০ – ১৫ টা ক্লিক পড়লে এডসেন্স তা স্বাভাবিকভাবে দেখবে।

কিন্তু কোনভাবে CTR যদি ১৫% উপরে চলে যায় এবং তা যদি লাগাতারভাবে হয় তাহলে এডসেন্স এর কাছে ব্যাপারটা সন্দেহজনক হয়ে দাড়ায় এবং এডসেন্স এর এক্সপার্টরা আপনার একাউন্টের উপর তদন্ত করে ।  আর তখন তাদের কাছে যদি মনে হয় যে আপনি তাদের সাথে প্রতারনা করে নিজের বিজ্ঞাপনে নিজেই ক্লিক করছেন তাহলে তারা আপনার একাউন্ট টাকে ডিসেবল করে দেবে ।

 

যখন CTR অস্বাভাবিকভাবে  বেড়ে যায় – 

অনেক সময় দেখা যায় আমরা আমাদের নিজেদের বিজ্ঞাপনে ক্লিক না করা স্বর্তেও আমাদের  একাউন্ট সাসপেন্ড হয়ে যায় , তখন আমরা বুঝতেই পারিনা যে সাসপেন্ড হওয়ার আসল কারনটা কি! কারন আমরা আমাদের এডসেন্স এর পেজ CTR এর দিকে লক্ষ করিনা । 

মুলকথা হলো,, দৈনিক পেজ ভিউ এর তুলনায় এড ক্লিক বেশি হলেই CTR বেড়ে যায় ।

এধরনের সমস্যা কখন হয় ?? 

আপনার অজান্তে আপনার আসেপাশের কিছু হীংসুক জনগোষ্ঠি আপনার একাউন্টের ক্ষতি করার জন্য এ ধরনের কাজ করতে পারে ।  ভিজিটররা অনেক সময় ভুল বসতো বার বার ক্লিক করতে পারে । কিংবা আপনার নিজেরই ভুল বসতো এড এ ক্লিক পড়তে পারে ,  এগুলোই  CTR বৃদ্ধি পাওয়ার মূলত কারন ।  

কিন্তু আপনি ক্লিক না করার পরও যদি দেখেন আপনার CTR অস্বাভাবিক ভাবে বেড়ে চলেছে তখন তো আর আপনি এটা কন্ট্রোল করতে পারবেননা তাইনা! আপনিতো যানেনই না যে কে বা কারা আপনার ওয়েবসাইটের বিজ্ঞাপনে ইচ্ছে করে ইনভ্যালিড ক্লিক করছে । তখন আপনার হাতে একটায় অপশন আছে যেটা করে আপনি আপনার একাউন্টটাকে সাসপেন্ড হওয়ার হাত থেকে বাঁচাতে পারবেন । আর তা হলো এডসেন্স টিম এর সাথে যোগাযোগ করা অর্থাৎ গুগোল এডসেন্স এর কাছে আপনাকে একটা আপীল করতে হবে । তাদেরকে আপনার যানাতে হবে  যে আপনার ওয়েবসাইটের বিজ্ঞাপনে আপনি ক্লিক করছেননা,  শেখ হাসিনা কিংবা খালেদা জিয়া ইচ্ছে করে এ কাজ করছে। 

কিভাবে আপীল করবেন ?

প্রথমে এই লিংক এ যান : Google Adsense Support Team

উক্ত লিংক এ যাওয়ার পর একটা ফরম পাবেন । ফরমটা হুবহ পূরন করেন ।

  • Name *  =  আপনার নাম, যা আপনার Adsense Account এ দেওয়া আছে ,,
  • Contact email address  = আপনার Adsense Account এর ইমেইল অ্যাড্রেস ,,
  • Your AdSense Publisher ID  = আপনার Adsense এর সেটিংস এ যান,  তারপর Account Information এ যান ।  ওখানে সবার উপরে Publisher ID পেয়ে যাবেন, যেমন : pub-993637862840862 । এখানে pub- এর পরে সঙখ্যাগুলো কপি করে ফরম এ পেস্ট করে দেন,,
  • URL where ad code appears *  = এখানে আপনার যে ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেলে সমস্যা হচ্ছে তার URL লিংক দেন,,
  • Topic * = এখানে প্রথম অপশনটা সিলেক্ট করে দেন । অর্থাৎ  “Reporting unusual activity on my account” এটা সিলেক্ট করে দেন,,
  • Date(s) and Time(s) of the click activity = এখানে যে যে তারিখে আপনার CTR বেড়ে ছিল সেই তারিখ লিখে দেন ।                                  যেমন:  ( 10/02/208 – 23/02/2018 ),,
  • A paragraph describing what led you to believe the click activity is invalid = এখানে আপনাকে একটা প্যারাগ্রাফ এর মতন লিখতে হবে । যেখানে উল্লেখ করা থাকবে যে আপনার একাউন্টে এর CTR বাড়ার পেছনে বিরোধী দলের ষড়যন্ত্র রয়েছে । প্যারাগ্রাফটা নিচে দিয়ে দিয়েছি, আপনি শুধু কপি পেস্ট মারুুন ।
  • Please include any data from your site, mobile app, and/or YouTube channel traffic logs or reports that indicate suspicious IP addresses, referrers, or requests which could explain invalid activity =   এখানে  I don’t Knowলিখে দেন ।

প্যারাগ্রাফ: 

Dear AdSense Team, I really respect all the policy, terms and conditions of goolgle AdSense . I don’t encourage my friends or family to do any invalid clicks on my website or YouTube channel. But very unfortunate that these days my CTR is going very high and sometimes it is going above 20%. Please help me out of this danger because I am extremely afraid of my AdSense account suspension. I promote my Contents or videos by sharing on social media like Facebook, whats-app, Instagram but I cant understand who are doing these types of unusual activity on my website. Again, I promise that I will abide by the google AdSense policy in every step of my activity. Thanks  Google AdSense Team.

তারপর ফরমটা সাবমিট করুন । ব্যাস.. কাজ শেষ ,, এখন আপনি আবারও নাকে তেঁল দিয়ে ঘুমান । তবে সাবধান! আপনি যদি সত্যি  নিজের বিজ্ঞাপনে নিজে ক্লিক মারেন তাহলে হাজার আপীল করেও কাজ হবেনা  । কারন একটা কথা মনে রাখবেন,, গুগোল আপনার চেয়ে অনেক অনেক বেশি এক্সপার্ট এবং চালাক । 

মোস্তাফিজ আর রহমান

আসসালামু আলাইকুম,, আমি মোস্তাফিজ, ডাক নাম উল্লাস । আপনি আমার এবাউট পড়ছেন এর মানে আপনি এই মুহুর্তে আমার প্রোফাইলে আছেন এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসলে আমি যখন থেকে ইন্টারনেট জগতের সাথে পরিচিত হয়েছি ঠিক তখন থেকেই অনলাইনে বিভিন্ন লেখকদের লেখা পড়তাম আর তাদের কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করার চেষ্টা করতাম । আমি ২০১২ তে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম , তারপর ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এর উপর কোর্স করে পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এ কাজ করতে থাকি । ব্লগিংএ খুব বেশি আকর্ষন থাকার কারনে ২০১৭ এর ৮ই অক্টোবর ”জনতা ব্লগ” এর প্রতিষ্ঠা করি। আমি সবসময় চেষ্টা করেছি ব্লগ এ মানসম্মত কিছু লোখার জন্য, তাই পাঠকদেরে কাজে লাগবে সেই সমস্ত টপিক গুলোর উপরেই লেখার চেষ্টা করি । ”জনতা ব্লগ” এর অন্যান্য লেখকদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই তাদের মুল্যবান প্রকাশনা গুলোর জন্য । একটা ব্লগের সবচেয়ে মুল্যবান সম্পদ হলো সেই ব্লগ এর নিয়মিত যারা লেখক এবং পাঠক আছেন, তাহাদের অবদান সত্যিই অনস্বীকার্য। তাই আপনাদের আবারও ধন্যবাদ জানাই ”জনতা ব্লগ” এর হাতে হাত রেখে পাশাপাশি চলার জন্য । আপনারা পাশে আছেন বলেই আমরা এ পর্যন্ত এগিয়ে আসতে পেরেছি ।

Related Posts