আমার ক্যামেরা এবং তার কিছু ল্যান্ডস্কেপ ছবি



আসসালামু ওয়ালাইকুম বন্ধুগন, সবাই ভালো আছেনতো ?

ভাবছিলাম একটা আরটিক্যাল লিখা দরকার , তো আজ আমার নাইকন ডি ৫৩০০ DSLR নিয়ে একটা রিভিউ এবং , এবং এর কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করছি ।

DSLR :  Digital single lens reflex

ডিএসএলআর ক্যামেরা এমন একটা জিনিস যতক্ষন পর্যন্ত না নিজের করে পাওয়া যায় ততক্ষন স্বপ্ন হয়েই থাকে ।

প্রথমত আমার ছবি তোলার প্রতি ভালই আগ্রহ ছিল । মোবাইল দিয়ে বিভিন্ন ফুল, প্রজাপতি ইত্যাদির পোর্ট্রেইট ফটোগ্রাফী করতাম । ক্যামেরার প্রতি অতটা আগ্রহ ছিল না,  কারন তখন ডিএসএলআর এর দাম ছিল আকাশ ছোয়া । একমাত্র কোটিপত্বির ছেলে মেয়েরা ছাড়া অন্যদের জন্য এটা ছিল সোনার হরীন । আর তখন যদি বাসায় ক্যামেরার কথা বলতাম তাহলে নির্ঘাত মার খেতে হতো ।

কিন্তু আস্তে আস্তে ক্যামেরার ব্যাবহার অনেক বেশি বাড়তে থাকলো এবং দামটাও কমতে কমতে ধরা ছোয়ার ভেতরেই চলে আসলো । তখনই আব্বুকে বলি আমার একটা ক্যামেরা লাগবে । প্রথমত আব্বু রাজী হয়নি , তখন আরকি! আম্মার কাছে বাইনা করতে লাগলাম । আর আম্মা ও রীতিমতন আব্বুকে বুঝালো । তারপর অনেক আশা-নীরাশা হওয়ার পর আব্বু আমাকে নাইকন এর ডি ৫৩০০ ক্যামেরাটা কিনে দিলেন । 

নাইকন ডি ৫৩০০ এর বিছু বৈশিষ্ট্য :

অনেকে এটাকে নিকন ও বলে থাকেন যদিও এর শুদ্ধ উচ্চারন হবে নাইকন । অনেকেই এই ক্যামেরাটাকে অনেক পছন্দ করেন যদিও এটি ২০১৩ এর অনেক পুরানো একটা ক্যামেরা তবুও এখন পর্যন্ত  এটি বাংলাদেশের DSLR মার্কেট প্লেসে একটি ভালবাসার যায়গা করে নিয়েছে  এর কিছু অনন্য বৈশিষ্টের জন্য ।  যে বৈশিষ্ট গুলোর জন্য ক্যামেরাটা এখনও জনপ্রিও – 

সেনসর   ২৪ মেগা পিক্সেল, সেনসেটিভ রেন্জ   ISO 100 – ISO 12800/ 25600 (exp)

সুটিং কন্টিনিউয়াস শুটিং স্পিড : ৫ এফপিএস 

 ভিউফাইন্ডার – অপটিক্যাল  ৯৫% কভারেজ 0.82x /0.55x

মিটারিং –  2,016-pixel 3D color matrix metering II 

অটোফোকাস – 39-pt AF 9 cross- type (Multi- CAM 4800DX)

বেস্ট ভিডিও – 1080/60p/60i/50i/30p/ 25p/24p H.264 QuickTime MOV

এলসিডি ডিসপ্লে – ৩.২ ইঞ্চি আর্টিকুলেটিং টাচ-স্ক্রিন, ১০ লাখ ৪০ হাজার ডটস

সাটার স্পীড – 1/4,000 to 30 secs; bulb; 1/200 sec x-sync

কানেক্টিভিটি – ”বিল্টইন ওয়াই- ফাই “ যেকোন স্মার্টফোন কিংবা ল্যাপটপের সাথে কানেক্ট কেরতে পারবেন ।

ব্যাটারী লাইফ –  700 shots , Body operating weight (ounces) – 16.9 (est)

 

বাজার মুল্য : 

আমি আমার ক্যামেরাটা কিনেছিলাম ২০১৫ এর ২২ শে অক্টোবর। তখন এর বাজার মুল্য ছিল: কিট ল্যান্স+বডি – ৪১,০০০=/

বর্তমান মুল্য – কিট ল্যান্স+বডি – ৩৫,০০০=/  এর চেয়ে একটু কমবেশি হতে পারে ।

ক্যামেরাটা যখন কিনেছিলাম তখন আসলে আরেকটা ল্যান্স কেনার মতন টাকা ছিলনা , তাই কয়েকদিন কিট ল্যান্স দিয়েই ফটোগ্রাফীর সাধ পুরন করি । এরপর  ৯ হাজার টাকা দিয়ে একটা ৫৫-২০০ নন ভি-আর  জুম ল্যান্স কিনি এর পর আরও ৮ হাজার টাকা দিয়ে একটা  প্রাইম ল্যান্স কিনেছিলাম ।

এখনকার পোলাপানরা ক্যমেরা কিনে বিভিন্ন ওয়েডিং ফটিাগ্রাফী করে ভালই টাকা ইনকাম করছে । আমার সেরকম কোন ইন্টেনসন ছিল না , যেখানে যেতাম ক্যামেরাটা নিয়ে যেতাম। গরু ছাগল কিছুই বাদ দিতাম না , সব কিছুরই ফটিাগ্রাফী করেছতাম । আর ফটিাগ্রাফীর ক্ষেত্রে এতটুকুই ছিল আমার চাহিদা  কিংবা আগ্রহ যাই বলেন । 

 

আমার তোলা কিছু ছবি :

পদ্মা নদীর চর

ফেরীর ছাদ থেকে ছবিটি তুলেছিলাম

পদ্মা নদী
পদ্মা নদী

 

ছেলেটা মাছ ধরার ধরার জন্য পানি কমাচ্ছিল

লোকেশন :  বাগেরহাট

 

ফেনিক্স ক্লাসি সিইকেল 

লোকেশন : মাগুরা – গঙ্গারামপুর গ্রাম

 

ছোট্ট প্রান

লোকেশন : বাগেরহাট

 

ছুটে চলার আনন্দে

লোকেশন: বাগেরহাট

 

প্রজাপতি, শরীষা ক্ষেত

লোকেশন: গঙ্গারামপুর, মাগুরা

 

পদ্মায় পড়ন্ত বিকেল

লোকেশ: মাওয়া, ঢাকা

 

গাংচীল

লোকেশন: মাওয়া ঢাকা

 

বাংলােদেশের তাজমহল

লোকেশন : চাইলাততা তলি, চট্টগ্রাম

 

মৌমাছির মধু আহোরন

গঙ্গারামপুর, মাগুরা (আমার নানা বাড়ি )

 

কিশোরী

বুড়ি গাংনী নদীর পাড় 

 

কবুতর – পুরান ঢাকা

 

 

কুড়ে ঘর

গঙ্গারামপুর, মাগুরা

 

কৃষক

লোকেশন : বাগের হাট

 

 

ঢেউ

পতেঙ্গা সমুদ্র সৈকত, চট্টগ্রাম

 

আলোকিত অন্ধকার

লোকেশন : অক্সিজেন, চট্টগ্রাম

 

আরও অনেক ছবি আছে । এগুলোর মধ্যে কয়েকটা সাটার স্টকে বিক্রি হয়েছে । কপিরাইটের নির্দেশনা সাপেক্ষে ছবি গুলো দিতে পারলাম না । কারন ঐ ছবিগুলোর মালিকানা এখন আর আমার না ।

তো এই ছিল আমার নাইকন ডি৫৩০০ এর ছোট একটা রিভিউ এবং আমার কিছু ফটোগ্রাফী । কেমন হলো তা অবশ্যই মন্তব্যে যানাবেন ।

আপনারা যারা এখনও ৪০ হাজারের মধ্যে একটা জুম ল্যান্স সহ ভাল মানের ক্যামেরা কিনতে চাচ্ছেন তারা চোখ বন্ধ করে নাইকন এর দিকে ঝাপিয়ে পড়তে পারনে । কারন আমি আমার ক্যামেরা কেনার আগে অনলাইনে এর সাথে অনেক গুলো ক্যামেরা কম্পেয়ার করেছিলাম । আপনারাও দেখতে পারেন । তবে নিস্বন্দেহে নাইকন ‍ডি৫৩০০ একটি ভাল মানের DSLR ক্যামেরা । যারা ক্যানন প্রেমী তারা ক্যানন এর ৭০০ ডি দেখতে পারেন ।

আর যদি বাজেট আরও বেশি হয় তাহলেতো আপনার জন্যই ক্যামেরার বাজার অপেক্ষা করছে ।

মোস্তাফিজ আর রহমান

আসসালামু আলাইকুম,, আমি মোস্তাফিজ, ডাক নাম উল্লাস । আপনি আমার এবাউট পড়ছেন এর মানে আপনি এই মুহুর্তে আমার প্রোফাইলে আছেন এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসলে আমি যখন থেকে ইন্টারনেট জগতের সাথে পরিচিত হয়েছি ঠিক তখন থেকেই অনলাইনে বিভিন্ন লেখকদের লেখা পড়তাম আর তাদের কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করার চেষ্টা করতাম । আমি ২০১২ তে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম , তারপর ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এর উপর কোর্স করে পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এ কাজ করতে থাকি । ব্লগিংএ খুব বেশি আকর্ষন থাকার কারনে ২০১৭ এর ৮ই অক্টোবর ”জনতা ব্লগ” এর প্রতিষ্ঠা করি। আমি সবসময় চেষ্টা করেছি ব্লগ এ মানসম্মত কিছু লোখার জন্য, তাই পাঠকদেরে কাজে লাগবে সেই সমস্ত টপিক গুলোর উপরেই লেখার চেষ্টা করি । ”জনতা ব্লগ” এর অন্যান্য লেখকদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই তাদের মুল্যবান প্রকাশনা গুলোর জন্য । একটা ব্লগের সবচেয়ে মুল্যবান সম্পদ হলো সেই ব্লগ এর নিয়মিত যারা লেখক এবং পাঠক আছেন, তাহাদের অবদান সত্যিই অনস্বীকার্য। তাই আপনাদের আবারও ধন্যবাদ জানাই ”জনতা ব্লগ” এর হাতে হাত রেখে পাশাপাশি চলার জন্য । আপনারা পাশে আছেন বলেই আমরা এ পর্যন্ত এগিয়ে আসতে পেরেছি ।

Related Posts