PHP বাংলা টিউটোরিয়াল, PHP VARIABLES – তৃতীয় পর্ব



ফেব্রুয়ারী 13, 2018

Php

4

1,585

ব্যাপারটা এতটাও কঠিন না যে  এটা বুঝার জন্য তোমাকে রাতের ঘুম সব হারাম করে ফেলতে হবে । মনে করো তোমাদের ক্লাসে তোমার ১০০ জন বন্ধু আছে । তোমরা ক্লাসের পড়া বাদ দিয়া হিরো আলমের একটা ভিডিও গান নিয়ে আলোচনা করতেস, এই দেখে তোমাদের শ্রেনী শিক্ষক চিল্লিয়ে উঠলেন এবং বললেন “ আব্দুইল্লা ক্লাস থেইকা বাইর হইয়া যা ” ।  এখন ক্লাস থেকে আসলে বের হবে কে ? অবশ্যই আব্দুল নামের কোন একজন তাইনা !

শিক্ষক আব্দুলকে বের হতে বলেছে, তার মানে তোমাদের ক্লাসের নির্দিষ্ট কোন একজনকেই বের হতে হবে যার নাম আব্দুল, অন্যদের না – কারন অন্যদের নাম আব্দুল না ।

পূর্বের ‍ ‍টিওটোরিয়াল:  PHP ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল ( basic syntax ) – দ্বীতিয় পর্ব

তুমি এই নামটাকেই আব্দুলের variable  অথবা চলক হিসেবে ধরতে পারো । আব্দুলে নামটা যেমন আব্দুল এর  variable, ঠিক তেমনি তোমার নাম যদি সাকিব খান হয় তাহলে এই সাকিব শব্দটা কিন্তু তোমার variable । আব্দুলকে ডাকলে সে ডাক শুনবে আর সাকিবকে ডাকলে তুমি ডাক শুনবা । ব্যাপারটা সীম্পল ।

এখন আসি PHP তে। এখানেও বিভিন্ন জিনিসের  নির্দিষ্ট পরিচয় বহন করার জন্য বিভিন্ন নাম দেওয়া হয়, যে নাম ধরে ডাক দিলে ঐ নির্দিষ্ট জিনিসটায় হাত তুলবে । আর PHP তে variable বা নামকরন করা হয় কোন শব্দের আগে আমেরিকার টাকা অর্থাং ডলার চিহ্ন বসিয়ে ,  যেমন: $sakib, $abdul, $hasina, $khaleda  । ডলার চিহ্ন ব্যাবহার না করলে কিন্তু সেটা PHP  ভেরিয়েবল হবেনা । 

এখন মনে কর , তুমি চাচ্ছ যে আলাদা দুটো শব্দ মিলে একটা variable বানাবা, কিন্তু PHP তে ভেরিয়েবল এর মধ্যে কোন ফাকা রাখা যাবেনা । তাহলে কিভাবে করবা ?

PHP variabale লিখার সময় দু্ইটা  কিংবা তার অধিক শব্দ ব্যাবহার করতে হলে Underscore ( _ ) ব্যাবহার করতে হবে, যেমন:  $sakib_khan , $abdul_hasan , $Sheikh_hasina , $khaleda_zia ।

 

পিএইচপি ভ্যারিয়েবল লেখার নিয়ম

ভ্যারিয়েবলের নাম সংক্ষিপ্ত(যেমন- x এবং y) অথবা বর্ননামূলক(যেমন- age, color, first_name ইত্যাদি) হতে পারে।

পিএইচপি ভ্যারিয়েবল ডিক্লেয়ারেশন এর নিয়মঃ

  • ভেরিয়েবল শুরু হয় $ চিহ্নের মাধ্যমে এবং ঠিক এর পরেই ভেরিয়েবলের নাম থাকে।
  • ভেরিয়েবল নাম কখনোই সংখ্যা দিয়ে শুরু হবে না।
  • ভেরিয়েবল নাম অবশ্যই বর্ণ অথবা আন্ডারস্কোর দিয়ে শুরু হতে হবে।
  • ভেরিয়েবল নামে শুধুমাত্র বর্ণ, অংক এবং আন্ডারস্কোর থাকতে পারবে (যেমনঃ A-z, 0-9, এবং _ )
  • ভেরিয়েবল নাম হচ্ছে কেস সেনসিটিভ। যেমন- $mostafiz এবং $MOSTAFIZ সম্পূর্ন ভিন্ন দুটি ভেরিয়েবল ।

 

PHP তে বিভিন্নজনকে ডাক দেওয়ার জন্য বিভিন্ন variable ব্যাবহার করা হয়  এটাতো বুঝলাম । এখন এই বিভিন্নজন আবার কারা ? মানুষ নাকি গরু ছাগল !!  উত্তরটা যদি ভালভাবে বুঝাতে চাই তাহলে PHP এর ডেটা-টাইপ নিয়ে বিস্তার আলোচনা করতে হবে । যেহেতু আজকে ভেরিয়েবল এর টিওটোরিয়াল লিখছি সুতরাং ডেটা টাইপ ঢুকিয়ে তোমাদের মাথা নষ্ট করবো না।  সহজে বুঝার জন্য শুধু এতটুকুই মনে রাখো, PHP তে বিভিন্ন ডেটাকে স্টোর করে রাখার জন্যই variable ব্যাবহার করা হয় । কয়েকটা উদাহারন দেখ, তাহলেই বুঝবা ব্যাপারটা ।

<?php

  $name = "আমার নাম মোস্তাফিজ ";

  $kaj = " আমি সারাদিন ঘুমায় ";
 
  $phone_no = "374534905834";

?>

আমি আমার ওয়েব সাইটের কোন একটা পিএইপি ফাইল এর শুরুতে  PHP ব্লক এর ভেতরে আমার তিনটা তথ্য রাখলাম,

১ম তথ্য: আমার নাম মোস্তাফিজ – এটাকে একটা  ভেরিয়েবল – $name  এর ভেতর রাখলাম,

২য় তথ্য: আমি সারাদিন ঘুমায় – এটাকে আরেকটা ভেরিয়েবল – $kaj  এর ভেতর রাখলাম,

৩য় তথ্য:  374534905834 আমার ফোন নাম্বারকে আরেকটা ভেরিয়েবল – $phone_no  এর মধ্যে রাখলাম ।

 

অর্থাৎ আমি একটা PHP ফাইল বানিয়ে ঐ ফাইলে সবার উপরে আমার তিনটা তথ্যকে তিনটা ভেরিয়েবল এর ভেতর রাখলাম । মনে করো আমি ঐ PHP ফাইলের বিভিন্ন জায়গায় আমার এই তথ্য গুলো ভাষাবো, অর্থাৎ দর্শককে দেখাবো, 

<?php echo $name; ?>

এরকম করে আমি ঐ PHP ফাইলের যেখানেই $name ভেরিয়েবলটাকে echo করাবো সেখানেই ”আমার নাম মোস্তাফিজ” দেখা যাবে  ।

এরকম করে আমি যদি  $kaj ভেরিয়েবলটাকে echo করায় তাহলে “আমি সারাদিন ঘুমায়” এটা দেখা যাবে।  php এর ভেরিয়েবল এর ব্যাপারটা বুঝেছো ?

একটা পিএইচপি ফাইলের উদাহারন দেখো –

 

<?php
  $name     = " মোস্তাফিজ " ;
  $kaj      = " সারাদিন ঘুমায় " ; 
  $phone_no = "34985043856" ;
?>

<!--ব্যাপারটা বুঝো: এই ফাইলের শুরুতে আমার তথ্য গুলো ভেরিয়েবলের ভেতর রাখলাম,
 
এখন নির্দিষ্ট কোন ভেরিয়েবল কে যেকোন যায়গায় ইকো করলেই ঐ ভেরিয়েবল এর তথ্য দেখা যাবে-->

<DOCTYPE html!>
<html>
 <head>
   <title>this is a PHP file</title>
 </head>

 <body>
   
   <h1>এই টিওটোরিয়াল লিখেছেন - <?php echo $name ; ?> </h1>

   <h2>এই টিওটোরিয়ালে এর লেখক - <?php echo $kaj ; ?> </h2>

   <h3>লেখকের ফোন নাম্বার - <?php echo $phone_no ; ?> </h3>

 </body>

</html>

 

ব্রাউজারে প্রদর্শন:

 

তোমরাও নিজেদের একটা PHP ফাইল বানিয়ে চেষ্ট করে দেখ ।

বাস্তব ক্ষেত্রে ভেরিয়েবল এর কাজ কি ??

সত্যি বলতে সব প্রোগ্রামীং লেঙ্গুয়েজেই ভেরিয়েবল আছে । এবং ভেরিয়েবল ছাড়া কোন প্রোগ্রামীংই সম্ভব না ।

তোমরা কমবেশি সবাই ফেসবুক ব্যাবহার করো ।  তুমি তোমার ফেসবুক একাউন্টে লগইন করার পর তোমার প্রোফাইলের বিভিন্ন যায়গায় তোমার নাম দেখতে পাও তাইনা ??  আবার তুমি কোন নতুন স্টেটাস দিলে ঐ স্টেটাসের শুরুতে তোমারই নাম লেখা থাকে । 

আবার তোমার অন্যান্য ফেসবুক বন্ধুদের ক্ষেত্রেও একই । তুমি কোন ছবি আপলোড করলে সেখানে তোমার বান্ধবী জরীনার নাম দেখা যায়না, তোমার নামই দেখা যায় ।  এইযে তোমার প্রোফাইলে বিভিন্ন জায়গায় যে তোমার নাম দেখা যাচ্ছে সেটা কিভাবে হচ্ছে ?

আসলে সহজ ভাবে বুঝাতে গেলে ঘটনাটা এমন ঘটছে।

১. তুমি যখন ফেসবুকে একাউন্ট করেছো তখন তুমি যে তথ্য গুলো দিচ্ছ যেমন:  তেমার নাম, ছবি, এবং অন্যান্য তথ্য  ফেসবুকের ডেটাবেসএ সেভ হয়ে যাচ্ছে ।

২. তুমি যখন ফেসবুকে তোমার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করছো তখন ফেসবুক তোমার একটা সেশনে তৈরী করছে এবং ফেসবুকের ডেটাবেস থেকে তোমার নাম  রেট্রাইভ করে এনে একটা ভেরিয়েবল এর মধ্যে স্টোর করছে। এবং তোমার প্রোফাইলের বিভিন্ন যায়গায় ঐ ভেরিয়েবলটাকেই echo করছে ।

আশা করি ভেরিয়েবল, ভেরিয়েবল এর গুরুত্ব এব ওয়েবসাইট ডেভেলপমেন্ট করার সময় ভেরিয়েবল কোন কোন কাজে লাগতে পারে তা তোমরা বুঝতে পেরেছো । আজ এ পর্যন্তই , পরবর্তী টিওটোরিয়াল  এর আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে কানেক্ট থাকো । 

পরবর্তী টিউটোরিয়াল : PHP বাংলা টিউটোরিয়াল, php variable – চতুর্থ পর্ব ।

মোস্তাফিজ আর রহমান

আসসালামু আলাইকুম,, আমি মোস্তাফিজ, ডাক নাম উল্লাস । আপনি আমার এবাউট পড়ছেন এর মানে আপনি এই মুহুর্তে আমার প্রোফাইলে আছেন এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসলে আমি যখন থেকে ইন্টারনেট জগতের সাথে পরিচিত হয়েছি ঠিক তখন থেকেই অনলাইনে বিভিন্ন লেখকদের লেখা পড়তাম আর তাদের কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করার চেষ্টা করতাম । আমি ২০১২ তে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম , তারপর ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এর উপর কোর্স করে পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এ কাজ করতে থাকি । ব্লগিংএ খুব বেশি আকর্ষন থাকার কারনে ২০১৭ এর ৮ই অক্টোবর ”জনতা ব্লগ” এর প্রতিষ্ঠা করি। আমি সবসময় চেষ্টা করেছি ব্লগ এ মানসম্মত কিছু লোখার জন্য, তাই পাঠকদেরে কাজে লাগবে সেই সমস্ত টপিক গুলোর উপরেই লেখার চেষ্টা করি । ”জনতা ব্লগ” এর অন্যান্য লেখকদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই তাদের মুল্যবান প্রকাশনা গুলোর জন্য । একটা ব্লগের সবচেয়ে মুল্যবান সম্পদ হলো সেই ব্লগ এর নিয়মিত যারা লেখক এবং পাঠক আছেন, তাহাদের অবদান সত্যিই অনস্বীকার্য। তাই আপনাদের আবারও ধন্যবাদ জানাই ”জনতা ব্লগ” এর হাতে হাত রেখে পাশাপাশি চলার জন্য । আপনারা পাশে আছেন বলেই আমরা এ পর্যন্ত এগিয়ে আসতে পেরেছি ।

Related Posts