PHP ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল – প্রথম পর্ব



ফেব্রুয়ারী 11, 2018

Php

5

1,009

PHP bangla tutorial- প্রথম পর্ব 

নতুনদের জন্য জনতা ব্লগ এর পক্ষ থেকে আমরা আরম্ভ করছি PHP এর বেসিক সেশন। এটি PHP এর প্রথম বেসিক লেভেল থেকে শুরু করে একদম শেষের এডভান্স লেভেল পর্যন্ত একটি ধরাবাহীক টিওটোরিয়াল সেশন হবে । এই সেশন এর পরবর্তী পর্ব গুলোতে পূর্বের পর্ব গুলোর ধারাবাহিক লিংক দেওয়া থাকবে যাতে করে আগের পর্ব গুলো শিক্ষার্থীরা সহজে খুজে পায়  । 

সুতরাং তোমরা যারা  PHP তে নতুন পদার্পন করেছো কিংবা এখনও শুরু করনি, কিন্তু PHP  শিখবে বলে ভাবছো তারা এই সেশন এর একটা পর্বও মিস করোনা ।

শুরুতেই মনে রাখবে, PHP – হলো একটি স্ক্রিপ্টিং সাইট ল্যাংগুয়েজ ।

স্ক্রিপ্টিং হচ্ছে প্রোগ্রামের আরেকটা সমার্থক শব্দ। আমরা সবাই বুঝি যে, প্রোগ্রামীং মানে হচ্ছে কিছু নির্দেশনার  সেট যেটা run করলে স্বয়ংক্রিয় ভাবে ঐ নির্দেশনা  অনুযায়ী কাজগুলো সম্পন্ন হয় । আর PHP সার্ভারসাইট অথবা সার্ভার স্ক্রিপ্টিং  ল্যাঙ্গুয়েয বলার মূলত কারন হলো –  PHP  শুধু মাত্রই সার্ভার দ্বারা নিয়ন্ত্রিত হয় । অর্থাৎ আমরা যদি অন্য একটি ল্যাঙ্গুয়েজ এর কথা বলি যেমন –  Java Script , এটি কিন্তু একটি ক্লায়েন্ট স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ । অর্থাৎ Java Script কিন্তু সর্ভার দ্বারা নিয়ন্ত্রিত হয়না, এটি নিয়ন্ত্রিত হয় ব্যাবহারকারীর কম্পিউটারের ব্রাউজার থেকে । তুমি যদি তোমার কম্পিউটারের যে কোন একটি ব্রাউজারে সেটিংস এ  গিয়ে Java Script অপশনটা স্টপ করে দাও আর তার পর তুমি যদি কোন ওয়েবসাইটে যাও তাহলে দেখবে সে ওয়েবসাইটে কোন Java Script প্রোগ্রাম রান হচ্ছে না । 

কিন্তু PHP এর বিষয়টা এমন না । এতে তোমার কিংবা তোমার কম্পিউটারএর কোন ব্রাউজার এর কোন কন্ট্রোল নেই । PHP  শুধুমাত্র নিয়ন্ত্রিত হয় সার্ভার থেকে । সহজ ভাষায় যদি বলি তাহলে মনে কর তুমি PHP দিয়ে একটি ওয়েবসাইট তৈরী করলে । তৈরী করার পর তুমিতো আর সে ওয়েবসাইট তোমার কম্পিউটারে রেখে দেবে না তাইনা?? নিশ্চয় কোন না কোন সর্ভার এ আপলোড করবে । 

এরপর তুমি যখন তোমার PHP দিয়ে বানানো ওয়েব সাইটটা সারভারএ আপলোড করবে, তখনই ঐ ওয়েবসাইটে তুমি PHP এর মাধ্যমে যে নির্দেশনা গুলো দিয়েছো সে অনুযায়ী  সার্ভার নির্দেশনা গুলো পালন করবে এবং তোমাকে ফলাফল দেখাবে।

তোমার PHP কোড এ যদি কো ভুল থাকে, অর্থাৎ মনে করো তুমি তোমার ওয়েবসাইটের একটা পেজে ১০০ লাইনের  PHP কোড লিখেছ, কিন্তু ৭৯ নাম্বার লাইনে একটু ভুল আছে । তখন সার্ভার তোমার ঐ ওয়েব পেজের ৭৮ নাম্বার লাইন পর্যন্ত এক্সকিউট করবে । তার পর ৭৯ নাম্বার লাইনে কাজ করা বন্ধ করে দেবে এবং আউটপুট হিসেবে পর্দায় একটা ইরোর মেসেজ শো করবে । আপাতত এতটুকুই বুঝে নাও যে, PHP সার্ভার ব্যাতীত অন্য কোন মাধ্যমে রান হয় না ।  

প্রথমেই হাবিজাবি বুঝিয়ে তোমাদের মাথা নষ্ট করতে চাচ্ছি না । আসো PHP  সম্পর্কে কিছু তথ্য যেনে নেওয়া যাক ।

পিএইচপি কি?

  •  PHP এর পূর্ণরুপঃ “Hypertext Preprocessor” । পূর্বে একে Personal Home Page  বলা হতো । PHP হলো একটা সার্ভার সাইট স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যেটা মূলত ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য ব্যবহৃত হয়।
  • পিএইচপি বহুল ব্যবহৃত এবং একটি ওপেন সোর্স স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ -> নিজের উচেছমত সাজিয়ে গুছিয়ে যে কোন ওয়েব এপ্লিকেশন তৈরী করা যায় । 
  • পিএইচপি স্ক্রিপ্টসমূহ সার্ভারে সম্পাদিত হয় – আগেই বুঝিয়েছি ।
  • পিএইচপি ডাউনলোড এবং ব্যবহার সম্পূর্ন ফ্রি – অর্থাৎ PHP  যে কোম্পানী বানিয়েছে তাদের কিংবা অন্য কাওকে এক টাকাও দেওয়ার প্রয়োজন নেই । 

পিএইচপি একটি চমৎকার এবং জনপ্রিয় ল্যাংগুয়েজ

  • এটি এতটাই শক্তিশালী যে, সবচেয়ে বড় ব্লগিং সিস্টেম ওয়ার্ডপ্রেসেও কোর ভাষা হিসাবে ব্যবহৃত হয়েছে।
  • এটি ফেসবুকের মত বিশাল সোস্যাল নেটওয়ার্ক পরিচালনার জন্যও ব্যবহৃত হয়।
  • সহজ হওয়ার কারণে নতুনরা সার্ভার সাইড ল্যাংগুয়েজ হিসাবে এটিই প্রথম শিখে!

পিএইচপি ফাইল কি?

  • একটি পিএইচপি ফাইলের ভেতর ”টেক্সট, এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি” কোড থাকতে পারে।
  • পিএইচপি কোড সার্ভারে সম্পাদিত(execution) হয় এবং এর ফলাফল ব্রাউজারে এইচটিএমএল ফরম্যাটে প্রদর্শিত হয়। অর্থাৎ তুমি যদি ব্রাউজারে প্রদর্শিত ফলাফলের সোর্স কোড দেখ তাহলে শেখানে শুধু HTML আকারেই কোড দেখতে পাবে 
  • পিএইচপি ফাইলকে “.php” এক্সটেনশন দিয়ে সংরক্ষণ(save) করতে হয়। যেমন আমাদের জনতা ব্লগ এর ডিরেক্টরিতে জত PHP  ফাইল আছে সব গুলোর শেষে .php দেওয়া আছে ।
Php বাংলা টিওটোরিয়াল
Php বাংলা টিওটোরিয়াল – Php এর প্রতিটি ফাইল .php দিয়ে সেভ করা হয়েছে ।

পিএইচপি কেন শিখবেন?

  • পিএইচপি ডায়নামিক পেজ কন্টেন্ট তৈরি করতে পারে।
  •  পিএইচপি সার্ভারে ফাইল তৈরি করতে পারে, পড়তে পারে, লিখতে পারে, ডিলেট করতে পারে এবং ফাইল ওপেন ও ক্লোজ করতে পারে।
  • পিএইচপি ফর্ম ডেটা সংরক্ষন করতে পারে।
  • পিএইচপি কুকি(cookies) সংরক্ষন এবং পাঠাতে পারে।
  • পিএইচপি ডেটাবেজে ডেটা যোগ, বিয়োগ এবং পরিবর্তন করতে পারে।
  • পিএইচপি ইউজার এক্সেস কন্ট্রোল করতে পারে।
  • পিএইচপি ডেটা এনক্রিপ্ট করতে পারে।

পিএইচপি শেখার আগে কি জানা থাকা দরকার:

১. এইচটিএমএল  ( HTML – Hyper Text markup language  )। বিশেষ করে এইচটিএমএল ফর্ম কারন PHP শেখার জন্য বিভিন্ন জায়গায় HTML এর ব্যবহার করতে হবে । HTML দিয়ে বিভিন্ন ফর্ম বানিয়ে সেগুলোকে PHP এর মাধ্যমে প্রোগ্রাম করা হবে। তাই HTML যানা না থাকলে PHP শেখাটা সম্ভব হবেনা । যদি  HTML  যানা না থাকে তাহলে PHP  শেখার আগে HTML  সম্পর্কে অন্তত বেশিক ধরনা নিয়ে আসো এখানথেকে 

 ২. সিএসএস  ( CSS – Cascading Style Sheets ) । ওয়েব সাইটের স্টাইল এবং কালার করার জন্য কাজে লোগে । তবে PHP শেখার জন্য  CSS খুব বেশি জরুরী না । শেখা থাকলে ভাল হয় ।

কি কি সফটওয়ার প্রয়োজন ?:

যেসব ওয়েব সার্ভার পিএইচপি সাপোর্ট করে সেখানে hosting(জায়গা) নিতে হবে। এ জন্য টাকা গুনতে হবে। এ বিষয়টি নিয়ে  পরবর্তীতে হোস্টিং টিউটোরিয়াল বিস্তারিত আলোচনা করা হবে।

 যেহেতু PHP সার্ভার ছাড়া কাজ করে না,  ‍সুতরাং আপাতত শেখার জন্য আমরা নিজের কম্পিউটারেই ওয়েব সার্ভার ইনস্টল করে নেব।  এ জন্য নিম্নোক্ত সফটওয়ারগুলি ইনস্টল থাকতে হবে তোমার কম্পিউটারে-

১.  জাম্প সর্ভার ( xampp ) – ডাউনলোড লিংক                                                                                   এখান থেকে তোমার Windows এর জন্য xampp সর্বশেষ ভার্সন ৭.২.১ টি ডাউনলোড করো এবং নিয়মানুযায়ী ইন্সটল করো

২. কোড লিখার জন্য   sublimetext 3  ডাউনলোড করো ।

৩. ওয়েব ব্রাউজার যেমন মজিলা ফায়ারফক্স – এটা সাধারনত আগে থেকেই কম্পিউটারে থাকতে পারে।

 

জাম্প সর্ভার ( xampp ) ইনস্টল :

ইন্সটল শেষে ডেস্কটপে XAMPP এর একটি আইকন দেখাবে সেখানে ডাবল ক্লিক করে ওপেন করুন অথবা অন্যভাবে করতে পারেন-যে ড্রাইভে ইনস্টল দিয়েছেন সেখানে গেলেই একটা XAMPP Control Panel নামে আইকন দেখতে পাবেন অর্থ্যাৎ আপনি যদি C ড্রাইভে ইনস্টল দেন তাহলে  C:\Program Files\xampp  বা  C:\xampp এই লোকেশনে পাবেন। ব্যাস এখন শুধু start বাটনে click করুন (Apache এবং MySql)।

 

xampp control panel|webcoachbd

 

ApacheMySql চালুর পর ব্রাউজারের এড্রেসবারে লিখুন http://localhost ফলে নিচের মত একটা পেজ খুলবে। না আসলে English লিংকে ক্লিক করুন।

 

xampp installation|webcoachbd

এই পেজটি আসলে বুঝবেন আপনার পিসিতে সার্ভার ইনস্টল সম্পন্ন হয়েছে অর্থ্যাৎ আপনার কম্পিউটারটি এখন সার্ভার হিসেবে কাজ করছে (লোকাল সার্ভার)। এখন xampp ডিরেক্টরির ভিতর htdocs নামে একটি ডিরেক্টরি পাবেন এখানেই প্রজেক্ট রাখতে হয়।

 

[WAMP, MAMP এসব কি?]

WAMP এটা একটা সফটওয়ার উইন্ডোজের জন্য। WAMP = Windows + Apache + MySQL + PHP. আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তাহলে  XAMPP ইনস্টল না দিয়ে WAMP দেন তবু পিএইচপির কাজ করতে পারবেন।

MAMP হচ্ছে ম্যাক পিসির জন্য। MAMP = Mac +  Apache + MySQL + PHP

LAMP  হল লিনাক্সের জন্য। LAMP =  Linux + Apache + MySQL + PHP

XAMPP = X(Cross Platform) +  Apache + MySQL + PHP + Perl অর্থ্যাৎ XAMPP দিলে যেকোন প্লাটফর্মে পিএইচপি এনভায়ারোমেন্ট সেটাপ হয়ে গেল। সবগুলি দিয়েই একই কাজ। XAMPPএকটু বেশি বিখ্যাত। লিনাক্স, ম্যাক, উইন্ডোজ এসবের জন্য XAMPP এর সংশ্লিষ্ট ভার্সন আছে। যেমন আমরা উইন্ডোজের জন্য যে XAMPP ব্যবহার হয়ে সেটা ডাউনলোড করে ইনস্টল দিয়েছি।

সকল www ডকুমেন্টের মুল ডাইরেক্টরি হচ্ছে “ C:\xampp\htdocs ” তবে যদি অন্য ড্রাইভে ইনস্টল দিয়ে থাকেন যেমন D drive তখন এটা হবে “ D:\xampp\htdocs ”  ). এখন যদি এই ডাইরেক্টরিতে “ mytest.php ” নামে কোন ফাইল রাখেন তাহলে আপনি এটাতে অ্যাকসেস পেতে পারেন এভাবে-ব্রাউজারের এড্রেসবারে লিখুন http://localhost/mytest.php

** আমাদের পিএইচপির সব টিউটোরিয়ালগুলি উইন্ডোজ এনভায়ারোমেন্ট এ দেখানো হবে । সুতরাং এই ইনস্টল পদ্ধতিটিও উইন্ডোজে করা হয়েছে।

বন্ধুরা আজকের টিওটোরিয়াল এ পর্যন্তই । আগামী পর্বে ইনশাল্লাহ আমরা কোডিং করা শুরু করবো । আপডেট পেতে আমাদের   জনতা ব্লগ ফেসবুক পেজএ চোখ রাখো ।

 

পরবর্তী টিওটোরিয়াল: 

PHP ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল ( basic syntax ) – দ্বীতিয় পর্ব

মোস্তাফিজ আর রহমান

আসসালামু আলাইকুম,, আমি মোস্তাফিজ, ডাক নাম উল্লাস । আপনি আমার এবাউট পড়ছেন এর মানে আপনি এই মুহুর্তে আমার প্রোফাইলে আছেন এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসলে আমি যখন থেকে ইন্টারনেট জগতের সাথে পরিচিত হয়েছি ঠিক তখন থেকেই অনলাইনে বিভিন্ন লেখকদের লেখা পড়তাম আর তাদের কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করার চেষ্টা করতাম । আমি ২০১২ তে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম , তারপর ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এর উপর কোর্স করে পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এ কাজ করতে থাকি । ব্লগিংএ খুব বেশি আকর্ষন থাকার কারনে ২০১৭ এর ৮ই অক্টোবর ”জনতা ব্লগ” এর প্রতিষ্ঠা করি। আমি সবসময় চেষ্টা করেছি ব্লগ এ মানসম্মত কিছু লোখার জন্য, তাই পাঠকদেরে কাজে লাগবে সেই সমস্ত টপিক গুলোর উপরেই লেখার চেষ্টা করি । ”জনতা ব্লগ” এর অন্যান্য লেখকদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই তাদের মুল্যবান প্রকাশনা গুলোর জন্য । একটা ব্লগের সবচেয়ে মুল্যবান সম্পদ হলো সেই ব্লগ এর নিয়মিত যারা লেখক এবং পাঠক আছেন, তাহাদের অবদান সত্যিই অনস্বীকার্য। তাই আপনাদের আবারও ধন্যবাদ জানাই ”জনতা ব্লগ” এর হাতে হাত রেখে পাশাপাশি চলার জন্য । আপনারা পাশে আছেন বলেই আমরা এ পর্যন্ত এগিয়ে আসতে পেরেছি ।

Related Posts