php bangla tutorial , php data type – ৫ম পর্ব



ফেব্রুয়ারী 20, 2018

Php

6

785

php bangla tutorial , php data type 

এর আগে php variables নিয়ে আলোচনা করেছিলাম । আজ আমরা দেখবো php ভেরিয়েবল এ কোন ধরনের ডেটা নিয়ে কাজ করা যায় ।

আমরা সবাই জানি শুধু PHP তে না,, যে কোন ধরনের প্রোগ্রামীং ল্যাঙ্গুয়েজে ভ্যারিয়েবল নিয়ে কাজ করা হয় এবং সেই ভ্যারিয়েবল গুলোতে বিভিন্ন ধরনের ডেটা এসাইন করে করে একটি পরিপূর্ন প্রোগ্রাম তৈরী করা হয় । তো চলো দেখা যাক PHP তে কোন কোন ধরনের ডেটা আছে এবং এদের কাজ কি!

=>আগের টিউটোরিয়াল:  PHP বাংলা টিউটোরিয়াল, php variable – চতুর্থ পর্ব ।

php data type :

  1. Boolean – true অথবা false
  2. String – অক্ষর বা শব্দ
  3. Integer – পূর্ণসংখ্যা
  4. Float – দশমিক সংখ্যা
  5. Array – ভ্যারিয়েবল এ একাধিক ভ্যালু জমা রাখার জন্য Array ব্যাবহৃত হয় 
  6. Object – ইউজার ডিফাইন্ড ডেটা টাইপ
  7. NULL – ফাঁকা ভ্যালু 
  8. Resource – বাহ্যিক ফাংশন বা রিসোর্সকে সনাক্ত করে

php bangla tutorial , php data type 

১. বুলিয়ান ( Boolean ) :

true অথবা  false –  বুলিয়ান এমন এক ধরনের ডেটা যা শুধু দুই ধরনের রেজাল্ট রিটার্ন করে – হয়তো সত্য, নয়তো মিথ্যা । বুলিয়ানের মাধ্যমে PHP তে বিভিন্ন কন্ডিশন কিংবা শর্ত সত্য নাকি মিথ্য তা যাচাই করা হয় ।  যেমন ধরো তুমি যখন ফেসবুকে লগইন করছো তখন তোমার ইমেইল অথবা পাসওয়ার্ড যদি ভুল হয় তাহলে তা False রিটার্ন করে এবং তোমাকে তোমার একাউন্ট এ প্রবেশ করা থেকে বিরত রাখে । আবার ই-মেইল পাসওয়ার্ড ঠিক থাকলে True রিটার্ন করে এবং তোমাকে তোমার প্রোফাইলে রিডাইরেক্ট করে দেওয়া হয় । এ ধরনের কন্ডিশন গুলো তৈরী করার জন্যই Boolean ডেটা ব্যাবহার করা হয় । এক্ষেত্রে তোমাদের আরেকটা বিষয় মনে রাখা জরুরী , আর তা হলো আমাদের কম্পিউটার কিংবা যেকোন মেশিন কিন্তু ইংরেজি অক্ষর চেনেনা । এরা শুধু চেনে ১ অথবা ০ । কোন কন্ডিশন যখন মিথ্যা হয় তখন বুলিয়ানে False হিসাবে ০ রিটার্ন করে এবং সত্য হলে True হিসাবে ১ রিটার্ন করে ।

২. স্ট্রীং( String ) : 

অক্ষরের সেট – PHP তে কোটেশন ( “ ” ) এর মধ্যে যাই রাখোনা কেন তা String হিসেবে ধরে নেওয়া হয় । তুমি যদি কোটেশন এর মধ্যে সংখ্যাও রাখো তাও কিন্তু String এ রুপান্তরীত হয় । তবে অক্ষর গুলোকে সবসময়ই String আকারে কোটেশনের ভেতরেই লিখতে হবে । যেমন :                 

<html> 
 <head> 
   <title>Ex: PHP String</title> 
 </head> 
<body>

<?php
 
   $myStrig = "Hello World, I am Mostafiz" ;

   echo $myStrig ; 

?>

</body> 
</html>

প্রদর্শন: Hello World, I am Mostafiz

এখানে “Hello World, I am Mostafiz” এটাকে কোটেশন এর ভেতরে String আকারে লিখা হয়েছে । আর যদি কোটেশন এর বাহিরে লিখা হতো তাহলে PHP ইরোর জেনারেট করতো ।                                                                                                                                                                            মনে রাখবে ,, কোন সংখ্যাকে কোটেশন এর ভেতরে লিখলে তা String হয়ে যায়, আর কোটেশন এর বাহিরে লিখলে তা ইন্টেজার অথবা ফ্লোট হয়ে যায়। কিন্তু কোন অক্ষর কিংবা শব্দ কে শুধুমাত্রই কোটেশন এর ভেতরে String আকারে লিখা যায় , কোটেশন এর বাহিরে লিখা যায়না ।

৩. ইন্টেজার ( Integer ) :

পূর্ন সংখ্যা – গত পর্বে ভেরিয়েবল এর টিউটোরিয়াল এ তোমাদের ইন্টেজার এর কথা বলেছিলাম । আজ আবারও বলছি,, INTEGER হলো পূর্ন সংখ্যা, এতে কোন দশমিক থাকেনা। যেমন ধরো তোমার বয়স ৭০ বছর, এই ৭০ কিন্তু একটা পূর্ন সংখ্যা ।কিন্ত তোমার বয়স যদি ৭০.৫ অর্থাৎ ৭০ বছর ৫ মাস হতো তাহলে এই ৭০.৫ কিন্তু INTEGER না । PHP কিংবা অন্য যেকোন প্রোগ্রামীং ল্যাঙ্গুয়েজে বিভিন্ন ধরনের গননার কাজ করার জন্য ইন্টেজার ডেটা ব্যাবহার করা হয় ।

Integer এর বৈশিষ্ট সমূহ – 

  • Integer-এ কমপক্ষে একটি ডিজিট থাকতে হবে।
  • Integer-এ দশমিক সংখ্যা থাকতে পারবে না।
  • Integer ধনাত্মক অথবা ঋণাত্মক হতে পারে।

Integer এর উদাহারন : 

<html>
<head>
 <title>Ex: Integer data type</title>
</head>
<body>

<?php
$age = 70;
var_dump($age);
?>

</body>
</html>

ফলাফল : int 70

ব্যাখ্যা : এখানে $age ভ্যারিয়েবল এর মধ্যে  integer ডেটা রাখা হয়েছে এবং ফলাফল জানার জন্য PHP এর var_dump() ফাংশন ব্যবহার করা হয়েছে

 

৪. ফ্লোট ( Float ) :

দশমিক সংখ্যা – ইন্টোজর এর মত ফ্লেট ও একই কাজ করে। পার্থক্য শুধু ইন্টেজার এ দশমিক থাকেনা কিন্তু ফ্লোট এর দশমিক থাকে । যেমন ৭০.৫,  ৫৩৪৫.৮৮,  ৮৯৩৪২৫.৬৭৬৭  ইত্যাদি । 

Float এর উদাহারন : 

<html>
<head>
 <title>Ex: Float data type</title>
</head>
<body>

<?php
$taka = 5343.45;
var_dump($taka);
?>

</body>
</html>

ফলাফল : float 5343.45

ব্যাখ্যা : এখানে $taka ভ্যারিয়েবল এর মধ্যে  Float ডেটা রাখা হয়েছে এবং ফলাফল জানার জন্য PHP এর var_dump() ফাংশন ব্যবহার করা হয়েছে

৫. Array : 

PHP তে সাধারনত একটা  ভ্যারিয়েবল এর মধ্যে একটায় ডেটা রাখা যায় । যেমন : $amar_variable = “aita amar variable” ;               কিন্তু বিশেষ বিশেষ ক্ষেত্রে  একটা ভ্যারিয়েবলকেই একাধিক ডেটা ধারন করা লাগে । যেমন : amar_variable = “aita amar variable”, “oyta tomar variable”, 300, 500 ;  কিন্তু এটা সঠিক নয় । এভাবে কোন  ভ্যারিয়েবল এ একাধিকি ডেটা এসাইন করা যায় না, এ সমস্য সমাধানের জনেই PHP তে array() ফাংশন ব্যবহার করা হয় । এই array ফাংশন এর মাধ্যমেই একটা  ভ্যারিয়েবল এ একাধিক ডেটা  জমা রাখা যায় ।  উদাহারন এর মাধ্যমে দেখা যাক –

<?php

$amar_variable = array( "amar name mostafiz", "ami php pari", 34345, 567.678 );

var_dump( $amar_variable ); 

?>

ফলাফল : array(4) { [0]=> string(18) “amar name mostafiz” [1]=> string(12) “ami php pari” [2]=> int(34345) [3]=> float(567.678) }

আপাতত array নিয়ে খুব বেশি মাথা ব্যাথা করার পয়োজন নেই । PHP তে array খুবই গুরুত্বপূর্ন একটি বিষয় । যখন বুঝাবো তখন সহজ হয়ে যাবে । কিন্তু এখন বুঝাতে গেলে PHP  এর বেসিকটায় তোমাদের কাছে কঠিন মনে হবে । সময় আসলে array এর উপর পর্যায়ক্রমে কয়েকটা টিউটোরিয়াল বানাবো ।

৬. Object : 

অন্যান্য সকল ডেটা থেকে ভিন্ন ডেটা টাইপ হলো অবজেক্ট । Object  এর মাধ্যে বিভিন্ন ধরনের ডেটা থাকে এবং সেগুলো কিভাবে চালিতো হবে তার নির্দেশনা দেওয়া থাকে । Object কে কল করার জন্য PHP এর NEW কীওয়ার্ড ব্যাবহার করা হয় । 

অবজেক্ট ডেটার জন্য আমাদেরকে প্রথমেই একটা PHP ClASS  ঘোষনা করতে হবে । এই ClASS এর মাধ্যেই অবজেক্ট এর বিভিন্ন প্রোপার্টি এবং মেথড থাকে । 

উদাহারন :

<?php

CLASS amader_class{

public $akta_variable = " amra php shikhtesi " ;

}


$eta_object = NEW amader_class();

echo $eta_object->akta_variable

?>

প্রদর্শন : amra php shikhtesi

অবজেক্ট সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে পারবা  আমরা যখন Object Orient PHP শিখবো । আপাতত এতটুকুই থাক ।

৭. NULL : 

Null হলো বিশেষ ধরনের ডেটা টাইপ, যার শুধুমাত্র একটি ভ্যালু থাকে। আর তা হলো একটি শুন্যস্থান ।

যে সকল ভ্যারিয়েবলে কোনো ভ্যালু এসাইন করা হয় না তাদের ডেটা টাইপ NULL হয় । মনে করো তুমি যে খাটে ঘুমাও সে খাটে  তুমি না থাকলেও ঐ ঘুমানোর জায়গাটা কিন্তু ঠিকই থাকবে এবং যে কেউ যখস তখন ঐ জায়গায় ঘুমাতে পারবে । NULL ও ঠিক এমনই একটা ডেটা, অর্থাৎ শুন্যস্থান টাইপের । 

উদাহারন

<?php

$akta_null_variable = null;

var_dump( $akta_null_variable );

?>

ফলাফল : null 

৮. Resource :

পিএইচপি বিশেষ ধরণের ডেটা টাইপ Resource প্রকৃত ডেটা টাইপ নয়। এটি প্রকৃতপক্ষে ফাংশন বা বাহ্যিক পিএইচপি রিসোর্স এর রেফারেন্স জমা রাখে। রিসোর্স ডেটা টাইপ এর সাধারণ উদাহরণ হলো ডেটাবেজ কল করা।

আশা করি আমরা পিএইচপি এর ডেটা টাইপ সম্পর্কে বেশিক ধারনাটা পেলাম । এরপর পিএইচপি এর যত গভীরে যাবো তত জানতে পারবো । আসলে প্রোগ্রামীং ল্যাঙ্গুয়েজ শেখার কোন শেষ নেই । যত ‍শিখতে পারবা তুমি তত বড় মাপের একজন ডেভেলপার হতে পারবা । আর শুধু শিখে গেলেই হবেনা । তোমাcj অনেক অনেক প্রাক্টিস এর মাধ্যমেই পিইচ পি রপ্ত করতে হবে । 

 

 

 

মোস্তাফিজ আর রহমান

আসসালামু আলাইকুম,, আমি মোস্তাফিজ, ডাক নাম উল্লাস । আপনি আমার এবাউট পড়ছেন এর মানে আপনি এই মুহুর্তে আমার প্রোফাইলে আছেন এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসলে আমি যখন থেকে ইন্টারনেট জগতের সাথে পরিচিত হয়েছি ঠিক তখন থেকেই অনলাইনে বিভিন্ন লেখকদের লেখা পড়তাম আর তাদের কাছ থেকেই অনুপ্রাণিত হয়ে বিভিন্ন ব্লগে লেখালেখি করার চেষ্টা করতাম । আমি ২০১২ তে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম , তারপর ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এর উপর কোর্স করে পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এ কাজ করতে থাকি । ব্লগিংএ খুব বেশি আকর্ষন থাকার কারনে ২০১৭ এর ৮ই অক্টোবর ”জনতা ব্লগ” এর প্রতিষ্ঠা করি। আমি সবসময় চেষ্টা করেছি ব্লগ এ মানসম্মত কিছু লোখার জন্য, তাই পাঠকদেরে কাজে লাগবে সেই সমস্ত টপিক গুলোর উপরেই লেখার চেষ্টা করি । ”জনতা ব্লগ” এর অন্যান্য লেখকদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই তাদের মুল্যবান প্রকাশনা গুলোর জন্য । একটা ব্লগের সবচেয়ে মুল্যবান সম্পদ হলো সেই ব্লগ এর নিয়মিত যারা লেখক এবং পাঠক আছেন, তাহাদের অবদান সত্যিই অনস্বীকার্য। তাই আপনাদের আবারও ধন্যবাদ জানাই ”জনতা ব্লগ” এর হাতে হাত রেখে পাশাপাশি চলার জন্য । আপনারা পাশে আছেন বলেই আমরা এ পর্যন্ত এগিয়ে আসতে পেরেছি ।

Related Posts